Search

+
২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ (সম্মান) শ্রেণীর ভর্তি নির্দেশিকা

ভর্তি নির্দেশিকা

রাজশাহী বিশ্ববিদ্যালয় অধিভূক্ত আনোয়ারা কলেজ অব বায়োসায়েন্স-এ ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ (সম্মান) শ্রেণীর ভর্তির জন্য শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের নিকট হতে দরখাস্ত আহবান করা হচ্ছে।

বিভাগ সমূহ

ক্রমিক নংবিভাগ সমূহআসন সংখ্যা
বি.এসসি ইন এগ্রিকালচার৩০
বি.এসসি ইন মাইক্রোবায়োলজি৩০
বি.এসসি ইন ফুড সায়েন্স এন্ড টেকনোলজি৩০
বি.এসসি ইন ফিশারিজ৩০
মোট=১২০

বি: দ্র: উর্পযুক্ত বিভাগসমূহ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কষিৃ অনুষদের মাধ্যমে পরিচালিত হয়। অনার্স সম্পন্ন করার পর রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ যেকোন পাবলিক বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করার সুযোগ রয়েছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দসহ অত্র প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ ক্লাস নেন। উক্ত প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক সকল সুযোগ-সুবিধা পেয়ে থাকে।

আবেদনের ন্যূনতম যোগ্যতা

আবেদনকারী ২০১৫ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত মাধ্যমিক/সমমান এবং ২০১৭ সাল থেকে ২০১৯ সালের উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড/মাদ্রাসা বোর্ড/এ-লেভেল বা সমমানের বিদেশী ডিগ্রিধারী প্রার্থী দরখাস্ত করতে পারবে। প্রার্থীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক/সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ দ্বয়ের যোগফল ন্যূনতম ৭.০ হতে হবে। তবে কোনো পরীক্ষায় জিপিএ ৩.০ এর কম হলে আবেদন করা যাবে না। ভর্তি পরীক্ষা আগামী ২১ ডিসেম্বর ২০১৯ তারিখ শনিবার সকাল ১০:০০ টায় অনুষ্ঠিত হবে।

anowara-bioscience-adminssion-2019

আবেদনের নিয়মাবলী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত আনোয়ারা কলেজ অব বায়োসায়েন্স-এ ২০১৯-২০ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক শ্রেণিতে ভর্তির জন্য ২১ নভেম্বর, ২০১৯ থেকে ১৯ ডিসেম্বর, ২০১৯ বিকাল ৫:০০টার মধ্যে অনলাইনে/ স্বশরীরে। শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। অনলাইনে সরাসরি আবেদন করা যাবে।

আবেদন পত্র সংগ্রহ এবং অনলাইন আবেদনঃ নির্ধারিত আবেদন পত্র অফেরতযোগ্য ৩৫০/- টাকা অত্র কলেজের অ্যাকাউন্টসে জমা দিয়ে অফিস চলাকালীন সময়ে আনোয়ারা কলেজ অব বায়োসায়েন্স, সুইহারি, মির্জাপুর, দিনাজপুর থেকে সরাসরি সংগ্রহ করা যাবে। ভর্তি বিষয়ক যেকোন তথ্যের জন্য আমাদের হেল্প ডেস্কে কথা বলুনঃ ০১৯৩৬ ০০৫৮৮৯, ০১৭৭ ৫০২১৯০১ ০১৯৩৬ ০০২৮৩৬ এই নম্বরে।

অত্র প্রতিষ্ঠানের অফিসিয়াল ওয়েবসাইটের এই https://bioscience.anowara.edu.bd/online-admission

-লিংক  থেকে তিন ক্যাটাগরির তথ্য প্রদানের মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে যেমনঃ

১। ব্যাক্তিগত তথ্য

প্রথমেই প্রার্থীর নাম (ইংরেজিতে বড় হাতের অক্ষরে ও বাংলায়) লিখতে হবে, প্রার্থীর ফটো সাইজ সর্বোচ্চ ৫০০ কিলোবাইট হবে। আবেদনকারীর বাবার নাম, মায়ের নাম লিখতে হবে। এরপর আবেদনকারীর বর্তমান ও স্থায়ী ঠিকানা লিখতে হবে। প্রাতিষ্ঠানিকভাবে যোগাযোগের জন্য আবেদনকারীর সচল একটি মোবাইল ফোন নাম্বার দিতে হবে। আবেদনকারীর ইমেইল যদি থাকে তাহলে দিতে হবে অন্যথায় না দিলেও চলবে। পর্যায়ক্রমে জাতীয় পরিচয় পত্রের নাম্বার, ড্রপডাউন লিস্ট থেকে ধর্ম, জেন্ডার সিলেক্ট করতে হবে, এরপর ক্যালেন্ডার থেকে জন্মের মাস, দিন ও বছর উল্লেখ করতে হবে।

২।  প্রাতিষ্ঠানিক তথ্য

বিএসসি কোর্সে ভর্তিচ্ছুক ছাত্র-ছাত্রীদের জন্য পরীক্ষার নামের ফিল্ডে এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান দুইটি ফিল্ডেই রোল, বোর্ড, বিভাগ/বিষয়, পাশের সন ও সিজিপিএ উল্লেখ করতে হবে।
বিষয়ভিত্তিক পছন্দের ক্রমঃ এক্ষেত্রে প্রার্থীকে উল্লেখিত বিষয়সমূহের পাশের চয়েজের ঘরে পছন্দ অনুযায়ী ক্রম নির্ধারণ করতে হবে।

৩। পেমেন্ট সংক্রান্ত তথ্য
বিকাশের মাধ্যমে পেমেন্ট প্রদানের ধাপসমূহঃ
১. *২৪৭# ডায়াল করে বিকাশের মেন্যু অপশানে যেতে হবে
২. Make Payment অপশান সিলেক্ট করতে হবে
৩. Enter Merchant bKash Account No অপশানে ০১৭০৮ ৫৪৯২১৫ লিখতে হবে
৪. Enter Ammount- এ ৩৫০ টাইপ করে সেন্ড করতে হবে
৫. Enter Referrence অপশনে আবেদনকারি এইচএসসি’র রোল নাম্বার লিখবে
৬. Counter No- এ ১ লিখতে হবে
৭. সবশেষে বিকাশ অ্যাকাউন্টের পিন নাম্বার দিয়ে সেন্ড দিতে হবে।
পেমেন্ট কমপ্লিট হয়ে গেলে আবেদনকারীকে ফিরতি এসএমএসে প্রাপ্ত ট্রানজেকশন আইডি এবং সবশেষে পেমেন্ট প্রদানের তারিখ উল্লেখ করে Apply বাটনে ক্লিক করতে হবে।

প্রবেশপত্র সংগ্রহঃ

অফিস চলাকালীন সময়ে আবেদনকারী নির্ধারিত ফি প্রদানের পর অত্র কলেজের স্টুডেন্ট সার্ভিস রুম থেকে সরাসরি প্রবেশপত্র সংগ্রহ করতে পারবে। 

অনলাইনে আবেদনকারীগন বিকাশের মাধ্যমে যথাযথভাবে পেমেন্ট প্রদান ও আবেদনের পর আপনার ইন্টারনেট ব্রাউজারে এবং মোবাইল ফোনে একটি কনফার্মেশন এসএমএস যাবে। কলেজ কতৃপক্ষ যথাযথভাবে আবেদনকারীর তথ্যাবলী ভেরিফাই করার পর সংশ্লিষ্ট আবেদনকারী  https://bioscience.anowara.edu.bd/online-admission-এই লিংক থেকে ১৫ ডিসেম্বর, ২০১৯ ইং থেকে ২০ ডিসেম্বর, ২০১৯ ইং তারিখ পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশ পত্র ডাউনলোড করতে পারবে।

কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্যঃ 

আবেদন শুরুঃ সরাসরি কিংবা অনলাইনে আবেদন শুরু ২১ নভেম্বর, ২০১৯ ইং
আবেদন শেষঃ সরাসরি কিংবা অনলাইনে ১০ ডিসেম্বর, ২০১৯ ইং   
লিখিত পরীক্ষাঃ ২১ ডিসেম্বর, ২০১৯ ইং ১২ ঘটিকায়
পরীক্ষার স্থানঃ ক্রপ সায়েন্স এন্ড টেকনোলজি বিভাগ, কৃষি অনুষদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়
ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশঃ ২২ ডিসেম্বর, ২০১৯ ইং বিকেল ৫ ঘটিকায় ওয়েবসাইট ও অত্র কলেজের নোটিশ বোর্ডে 
নোটঃ *চিহ্নিত ফিল্ডগুলো অবশ্যই পূরণ করতে হবে। অনলাইনে আবেদন বিষয়ক যেকোন সমস্যায় ইমেইল করুন a[email protected] এই ঠিকানায় অথবা সরাসরি কথা বলুন ০১৯৮৪৯৯৯৬০৮ এই নাম্বারে।

ভর্তি পরীক্ষা

১।  ভর্তিচ্ছু সকল প্রার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। অবশ্যই এডমিট কার্ডটি সাথে নিয়ে আসতে হবে।
২।  ভর্তি পরীক্ষা ২১ ডিসেম্বর, ২০১৯ শনিবার ১২:০০টায় অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময় ১ ঘন্টা।
৩। ভর্তি পরীক্ষার বিস্তারিত আসন বিন্যাস ওয়েবসাইটে https://bioscience.anowara.edu.bd/online-admission  এবং অত্র কলেজের নোটিশ বোর্ডে ২০ ডিসেম্বর, ২০১৯ তারিখে দেওয়া হবে। 
৪।  ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে হবে। মোট ১০০ টি প্রশ্নের জন্য মোট নম্বর ১০০ (জীববিজ্ঞান-৪০, রসায়ন-৩০, ইংরেজী-২০, সাধারন জ্ঞান-১০)
৫।  পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। পরীক্ষার হলে প্রার্থীর নিকট মোবাইল ফোন, ব্লু–টুথ  বা টেলিযোগাযোগ করা যায় এরূপ কোন প্রকার ডিভাইস রাখা যাবে না।

নির্দেশনাবলী

১। ভর্তি পরীক্ষা MCQ পদ্ধতিতে হবে। মোট ১০০ নম্বরের জন্য ১০০ টি  প্রশ্ন থাকবে।
২। ভর্তি পরীক্ষায় পাশ নম্বর ৩৫।
৩। ভর্তি পরীক্ষায় MCQ পদ্ধতির উত্তরপত্র (OMR form)সরবরাহ করা হবে। প্রার্থীকে প্রয়োজনীয় MCQ ঘর পূরণ করার উপযোগী কালো বলপেন আনতে হবে।
৪। উত্তরপত্রে নাম ও রোল লেখার জায়গায় ঘষামাজা থাকলে উত্তরপত্র বাতিল বলে গণ্য হবে।
৫। পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। পরীক্ষার হলে মোবাইল ফোন, ব্লু–টুথ বা টেলিযোগাযোগ করা যায় এরূপ যেকোন প্রকার ডিভাইস সঙ্গে রাখা সম্পূর্ণভাবে নিষিদ্ধ। পরীক্ষার হলে কোন প্রার্থীর নিকট এরূপ যেকোন প্রকার ডিভাইস পাওয়া গেলে, সে ব্যবহার করুক বা না করুক তাকে বহিষ্কার করা হবে।
৬। ভর্তি পরীক্ষার বিস্তারিত আসন বিন্যাস (কক্ষ নম্বর) পরীক্ষার আগে “কৃষি অনুষদ ভবনের” সামনে দেওয়া থাকবে।
৭। ভর্তি পরীক্ষা সংক্রান্ত নিয়ম-নীতির ধারা ও উপধারা পরিবর্তন, পরিবর্ধন, সংশোধন, সংযোজন ও পুনঃসংযোজনের অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

মেধাস্কোর

১। শুধুমাত্রভর্তি পরীক্ষায় ১০০ নম্বরে প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করে মেধা তালিকা তৈরী হবে। এক্ষেত্রে SSC বা HSC পরীক্ষায় প্রাপ্ত জিপিএ যোগ হবে না।
২। ভর্তি পরীক্ষার ফলাফল পরীক্ষার পরদিন ২২ ডিসেম্বর ২০১৯ তারিখে বিকাল ৫:০০ টায় ওয়েবসাইটে (https://bioscience.anowara.edu.bd) প্রকাশ করা হবে।

একাডেমিক খরচ

বিষয়বিভাগ সমূহ
বি.এসসি ইন এগ্রিকালচারবি.এসসি ইন ফিসারিজবি.এসসি ইন ফুড সায়েন্স এন্ড টেকনোলজিবি.এসসি ইন মাইক্রোবায়োলজি
ভর্তি ফরম৩৫০×১=৩৫০৩৫০×১=৩৫০
ভর্তি ফি২০০০০x১=২০০০০২০০০০x১=২০০০০
সেমিস্টার ফি১৭০০০x৮=১৩৬০০০১৫০০০x৮=১২০০০০
মাসিক বেতন১৫০০x৪৮=৭২০০০১৫০০x৪৮=৭২০০০
বেতন বহি ফি১০০x১=১০০১০০x১=১০০
আইডি কার্ড ফি২০০x১=২০০২০০x১=২০০
লাইব্রেরী ফি৫০০০x১=৫০০০৫০০০x১=৫০০০
মোট কোর্স ফি=২৩৩৬৫০ টাকা২১৭৬৫০ টাকা

 

বিঃদ্রঃ  রাজশাহী বিশ্ববিদ্যালয় নির্ধারিত রেজিষ্ট্রেশন ফি, ফরম ফিলাপ ফি ও ফিল্ড ট্রেইনিং ফি শিক্ষার্থীদেরকে বহন করতে হবে।

ভর্তি বিষয়ক যেকোন তথ্যের জন্য যোগাযোগ করুন আনোয়ারা কলেজ অব বায়োসায়েন্স, সুইহারী, দিনাজপুর। মোবাইলঃ ০১৯৩৬০০৫৮৮৯, ০১৭৭৫০২১৯০১, ০১৯৩৬০০২৮৩৬।

পরিচালক (একাডেমিক)
আনোয়ারা কলেজ অব বায়োসায়েন্স
(রাজশাহী বিশ্ববিদ্যালয় অধিভূক্ত)
সুইহারী, দিনাজপুর।

Posted in: Admission, ভর্তি, স্ক্রলিং

Comments (No Responses )

No comments yet.